Saturday, January 28, 2017

স্বামী–স্ত্রী একই অফিসে, কিভাবে এড়াবেন ঝামেলা

স্বামী–স্ত্রী বা প্রেমিক প্রেমিকা যদি এক অফিসে কাজ করতে শুরু করেন, সে ক্ষেত্রে অনেক সময়ই দেখা যায় ঝামেলা । কারণ ব্যক্তিগত ঝামেলা অতিক্রম করে শুরু হয়ে যায় কর্মক্ষেত্রেরও ঝামেলা। কিভাবে এড়াবেন এসব ঝামেলা তার জন্য রইল পরামর্শ-

১। অফিস আলাদা, বাড়ি আলাদা:‌ কর্মক্ষেত্র এক, বাড়িও এক। কিন্তু মাথায় রাখা দরকার, কর্মক্ষেত্র কিন্তু বাড়ি নয়। তাই বাড়িতে স্বামী স্ত্রী হিসেবে যেমন আচার ব্যবহার হয়, অফিসেও তেমনটা করা যাবে না। অফিসের ক্ষেত্রে সহকর্মীর মত ব্যবহার করাটাই কাম্য। তাতে বাকি সহকর্মীরা নজরও দিতে পারবে না, সম্পর্কও ভাল থাকবে।

২। অফিসের কাজ অফিসেই:‌ অফিসের কাজ অফিসেই সেরে ফেলুন। বাড়িতে আনবেন না। সাধারণত সমস্ত দাম্পত্যেই এই অভ্যাস খারাপ প্রভাব ফেলে। কিন্তু আপনার স্ত্রী ও আপনি যদি একই অফিসের কর্মী হন, তাহলে কিন্তু এই অভ্যাস আরও বেশি খারাপ প্রভাব ফেলবে।

৩। সমস্যা হলে বাড়িতেই মেটান:‌ পরিবার, দাম্পত্যের সমস্যা বাড়িতেই মিটিয়ে ফেলুন। তার প্রভাব যেন অফিসে না পড়ে। মানে ধরুণ, আপনার স্বামী বা স্ত্রী–য়ের সঙ্গে ঝগড়া হয়েছে। কথা বন্ধ। অথচ, অফিসে আপনাদের কথা বলাটা জরুরি। ঝগড়া না মেটা পর্যন্ত যদি অফিসেও মুখ বুজে বসে থাকেন, তাহলে তো মুশকিল। তাই অফিসের বিষয়টা যে আলাদা, সেটা বোঝার চেষ্টা করুন।

৪। সময় দিন: সারাদিন অফিসে দেখা হয়, বাড়িতেও থাকেন। তাই হয়ত আলাদা করে ঘুরতে যাওয়া বা কথা বলার দরকার নেই। এই ভাবনাটা ছেড়ে দেওয়া দরকার। অফিসের আলোচনাও বাড়িতে না করাই ভাল। নিজেদের মধ্যে ‘‌কোয়ালিটি টাইম’‌ কাটাতে শিখুন। তাতে মন ভাল হবে, ঝামেলাও মিটে যাবে।


SHARE THIS

Author:

0 comments: